প্রায় সাড়ে তিন হাজার রোহিঙ্গাকে মিয়ানমারে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে সকাল থেকে চলছে



এদিকে প্রায় সাড়ে তিন হাজার রোহিঙ্গাকে মিয়ানমারে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে সকাল থেকে চলছে তাদের সাক্ষাৎকার নেয়া। আগামী বৃহস্পতিবার থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা রয়েছে সেই লক্ষে প্রথম পর্যায়ে সাক্ষাৎকার সকাল থেকেই শুরু হয়েছে রোহিঙ্গারা রাখাইনে ফিরতে চান কিনা সেটাও জানতে চাওয়া হচ্ছে।
২৬ নাম্বার ক্যাম্পে সিআইসি কার্যালয়ের পাশেই চলছে সাক্ষাৎকার প্রত্যাবাসন এর জন্য ৩৪৫০ জন রোহিঙ্গার তালিকা তৈরি করেছে মিয়ানমার এদের ৯০ ভাগ বসবাস করেন টেকনাফের ২৬ নম্বর ক্যাম্পে। বাকিরা থাকেন ২৭ ও ২৪ নম্বর ক্যাম্পে আর কিছু আছেন নয়াপাড়া রেজিস্টার ক্যাম্পে। মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি অনুযায়ী দিনে সর্বোচ্চ ৩০০ রোহিঙ্গাকে ফেরত পাঠানো যাবে প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ দুটি ট্রানজিট পয়েন্ট প্রস্তুত আছে আপাতত দিনে ১৫০ জন রোহিঙ্গাকে ফেরত পাঠানোর প্রস্তুতি নেয়া হচ্ছে।
এদিকে প্রত্যাবাসন শুরুর কথা বলা হলেও দাবি দাওয়া পুরন না হওয়া পর্যন্ত দিতে রাজি নন অনেকেই। এদিকে মিয়ানমারের রাখাইন এ রোহিঙ্গাদের উপর নির্যাতনের ঘটনা তথ্য সংগ্রহে মিয়ানমারের গঠিত স্বাধীন তদন্ত কমিশনের অগ্রবর্তী দল আজ উকিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে।

No comments

Powered by Blogger.