চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদুল আজহা পালিত


এমরান হোসেন লিটনঃ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আজ রোববার চাঁদপুরের অর্ধশত গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন করছেন মুসলিম সম্প্রদায়ের একাংশ। জেলার হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) বিগত ১৯৩৩ সাল থেকে আরব বিশ্ব তথা চন্দ্রমাস হিসেব করে দেশে আগাম ঈদের প্রচলন শুরু করেন। 

সেই ধারাবাহিকতায় সাদ্রা দরবার শরীফ থেকে শুরু হয়ে সারা দেশে ছড়িয়ে পড়ছে এই প্রথা। হাজীগঞ্জের সাদ্রা ফাজিল ডিগ্রী মাদ্রাাসা মাঠে সকাল সাড়ে ৯ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন সাদ্রা দরবার শরীফের গদ্দীনিশীন পীর মাওলানা আরিফ চৌধুরী। সাদ্রা মাঠে মুসল্লীদের উদ্দেশে ডেঙ্গু প্রতিরোধ ও সম্প্রতি সময়ের গুজব বিষয়ে সচেতনতা বিষয়ে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত)জিয়াউল ইসলাম চৌধুরী। এ ছাড়া পাশ্ববর্তী রামচন্দ্রপুর বাজার,সমেশপুর, অলিপুরসহ তৎসংলগ্ন এলাকায় বিভিন্ন সময়ে ঈদেও জামাত অনুষ্ঠিত হয়।

 ঈদেও জামাত শেষে সৌদি আরবের সাথে মিল রেখে পশু কোরবানি দেন আগাম ঈদ উৎযাপনকারী এলাকাবাসীগন। এ কারনে ঐ সকল এলাকায় আনন্দেও বন্যা বইছে। ঈদেও জামাতের নিরাপত্তার জন্য হাজীগঞ্জ থানার একদল পুলিশ নিরাপত্তার দায়িত্বে ছিলেন। হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলীপুর, বলাখাল, মনিহার, জাকনি প্রতাপপুর, ফরিদগঞ্জ উপজেলার উভারামপুর, উট্তলী, মুন্সিরহাঁট, মূলপাডা, বদরপর, সুরঙ্গচাইল, বালিথুবা, সাচনমেঘ, শোল্লা, মতলবের দশানী, মোহনপুর, পাঁচানী এবং শাহরাস্তি ও কচুয়ার বেশ কিছু গ্রামে ঈদ পালিত হচ্ছে।

No comments

Powered by Blogger.